যতদিন পর্যন্ত না বিচারক আদালতে সব নাগরিকের, সরকার আর বিরোধী পক্ষের, সম – সাবিনা আহমেদ

যতদিন পর্যন্ত না বিচারক আদালতে সব নাগরিকের, সরকার আর বিরোধী পক্ষের, সমান অধিকার নিশ্চিত না করছে, ততদিন পর্যন্ত কোনভাবেই লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা সম্ভব নয়।

গেল সপ্তাহে হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে সিএনএন এর জিম আকোস্তার কিছু প্রশ্নের জবাব দিতে প্রেসিডেন্ট ট্রাম্প অস্বীকার করেন। জিম নাছোড়বান্দা হয়ে প্রশ্নের উত্তর চাইলে এক সময় ট্রাম্প জিম কে আক্রমন করে কিছু কথা বলেন, আর এক পর্যায়ে হোয়াইট হাউজের একজন ইন্টার্ন (মেয়ে ) জিমের হাত থেকে মাইক্রোফোন নিতে চাইলে জিম তা দিতে অস্বীকার করে আরে মেয়েটা যখন জোর করে মাইক্রোফোন নিতে যায়, জিম তাতে হাত দিয়ে বাধা দেয়। এই ঘটনাকে কেন্দ্র করে হোয়াইট হাউজ জিমের হোয়াইট হাউজে প্রবেশাধিকার কেড়ে নেয়।

একজন সাংবাদিকের কাজ হচ্ছে জবাব খোজা, সরকারকে জবাব দিতে বাধ্য করা, সত্যের অনুসন্ধান করা, জনগনকে সত্য জানানো। আমাদের মাসুদা ভাট্টি কিংবা জ ই মামুনের মতন সরকারের লেজুড় হয়ে প্রতিপক্ষকে নাজেহাল করে তাদের ট্র্যাপে ফেলানো না।

কিন্তু এসএনএন ইজ সিএনএন আর চ্যানেল ৭১ ইজ চ্যানেল ৭১। সিএনএন এরও অনেক শর্ট কামিংস আছে, কিন্তু তাই বলে তারা চ্যানেল ৭১ এর মতন বিবেক বিকিয়ে দেয়া সরকারের মুখপাত্র নয়।

সিএনএন এর সাংবাদিক জিম আকোস্তার হোয়াইট হাউজ প্রবেশাধিকার নিষিদ্ধ করার পর সিএনএন জিমের হার্ড পাস (প্রবেশাধিকার) পুনর্বহাল করার জন্য আদালতের শরণাপন্ন হলে আজ ফেডারেল বিচারক টিমোথি কেলি জিম আকোস্তার হার্ড পাস পুনঃস্থাপনের জন্য হোয়াইট হাউস কর্তৃপক্ষকে আদেশ করেছেন।

“Kelly says plaintiffs have shown likelihood fifth amendment rights were violated, and there is irreparable harm.

Judge Kelly orders the White House to reinstate Jim Acosta’s hard pass.”

এই যে আদালত জিম আকোস্তার পক্ষে রায় দিলো তাতে আইনের শাসন হলো। যতদিন পর্যন্ত বাংলাদেশের বিচার বিভাগ সরকারের ছায়ামুক্ত আর মোহমুক্ত না হতে পারছে, ততদিন দেয়ার উইল বি নো লেভেল প্লেয়িং ফিল্ড।



Sabina Ahmed | উৎস | তারিখ ও সময়: 2018-11-16 22:59:56