বয়েস বাড়ার সাথে সাথে ঘটকালী করার রিকুয়েস্ট পাই প্রায়ই। এর জন্যে মেয়ে, ওর জন্যে ছেলে দেখতে – শাফকাত রাব্বী অনিক

বয়েস বাড়ার সাথে সাথে ঘটকালী করার রিকুয়েস্ট পাই প্রায়ই। এর জন্যে মেয়ে, ওর জন্যে ছেলে দেখতে বলে অনেকে।

ঘটকালির আলাপের সময় আমরা এমন কিছু কথা বলি, যেগুলো মোটা দাগে রেসিস্ট, ছোট মনের পরিচয় ধারন করে এবং আমার মেজাজ প্রচন্ড খারাপ করে।

কিছু উদাহরন দেই।

১। ভাই খুব ভালো একটা পাত্রী আছে। সব কিছু ভালো, বাট মেয়েটা এক্টূ কালো। একটা ভালো ছেলে পেলে জানাবেন। (মানে হচ্ছে কালো মেয়ের তো বিয়ে হবার কথা না, তাই একটা ভালো ছেলে দরকার, যে মেয়েটার কালো রূপটা অভারলুক করবে, মায়া করে বিয়ে করবে। )

২। ছেলের ফ্যামিলি খুবই এডুকেটেড, সবাই ভালো কাজ করে, সবাই সেটেল্ড। তবে ওদের দেশের বাড়ি নোয়াখালি। (মানে হলো যে নোয়াখালি এম্নিতে বিয়া করা যাবে না, তবে এখানে যাইতে পারে, কারন সবাই সেটেল্ড, হোয়াট এভার দ্যাট মিন্স।)

৩। মেয়েটা খুবই সুইট দেখতে, জাস্ট রিসেন্টলি একটু স্বাস্থ্য ভালো হয়ে গেছে। অনেক স্ট্রেস্ফুল কাজ করে তো, তাই। (এইটার মানে হইলো, আগে থেকে যেই মেয়ে মোটা তাকে বিয়ে করা যাবে না এটা ঘটক জানেন। এখানে যেহুতু মোটাটা একটা রিসেন্ট ব্যাপার , তাই শুকাতে হয়তো একটু কম সময় লাগবে — অন্তত এমন আশাই দেয়া হচ্ছে।)

৪। ছেলের ফ্যামিলি খুবই ভালো, ছেলে নিজেও ডাক্তার। বাট ছেলেটা একটু শর্ট। (মানে হইলো, ডাক্তার না হইলে শর্ট ছেলের বিয়া হইতো না)

৫। ছেলে এখানে এমনি ছোট খাটো কিছু একটা করে, তবে ঢাকায় ছেলের অবস্থা খুবই ভালো। উত্তরায় একটা, গাজিপুরে আরও একটা বিশাল বাড়ি আছে। (এজ ইফ, ঢাকা থেকে ভাড়ার টাকা না আনতে পারলে যারা বিদেশে এটা-সেটা কাজ করে তাদের বিয়ে করা যাবে না)।

৬। মেয়েটা খুবই সুইট, আগে একটা বিয়ে হইছিল। একটা ছোট বাচ্চা আছে, কিন্তু ওর সাথে থাকে না। (অর্থাৎ, ইয়াং একটা মেয়ে, যার বাচ্চা আছে, তাকে নিষ্ঠূর ভাবে বাজারজাত করা হচ্ছে বাচ্চাটাকে মাইনাস করে)।

৭। মেয়েটা (কিংবা ছেলেটা) খুবই কোয়ালিফাইড। বিয়ে হইছিল যদিও আগে একটা। আগের ছেলেটা / মেয়েটা ফাউল ছিল। তবে ঐটা খুবই শর্ট টাইমের বিয়ে ছিল। এই ধরেন এক দুই মাস। (এই খানে মিনিং হচ্ছে, গাড়ি রিকোন্ডীশন, তবে মাইলেজ কম। কারন আগের বিয়েটা তো মাত্র ক'মাসের। এজ ইফ, বিয়ে ছাড়া মাইলেজ বাড়ানোর কোন উপায় বাঙালি সমাজেই নাই!)

Shafquat Rabbee Anik | উৎস | তারিখ ও সময়: 2019-06-30 11:49:55