পড়ালেখা করাটাকে বাঙালি বিশেষ একটা কিছু মনে করে। পড়ালেখা করাটা যে একজন – আমান আবদুহু

পড়ালেখা করাটাকে বাঙালি বিশেষ একটা কিছু মনে করে। পড়ালেখা করাটা যে একজন মানুষের স্বাভাবিক অধিকার ও জীবনের প্রাকৃতিক একটা বিষয়, তা এখনও বাঙালি হজম করে উঠতে পারেনি। সুতরাং সে সবসময় নিজেকে একটু পড়ুলিখু দেখতে ও দেখাতে চায়।

এছাড়াও কোন এক অজানা কারণে বাঙালি মনে করে পড়ালেখা করলে একজন মানুষ দুইটা কাজ করতে বাধ্য। কবিতা লেখা এবং সাংবাদিকতা করা। বাঙালির এই ধারণা নিয়ে আমি অনেক ভেবেছি, কিন্তু এখনও প্রকৃত কারণ বের করতে পারিনি। এর কারণ বের করতে হলে ইতিহাসনির্ভর গবেষণা করতে হবে।

যাইহোক, কবিতা লেখা ও সাংবাদিকতা করার জন্য বাঙালি মোটামুটি খেপা হয়ে থাকে। যে কারণে প্রতিটি বাঙালিই নিজেকে একজন বিশেষ সংবাদদাতা এবং সুযোগের অভাবে পরিচিতি না পাওয়া মহাকবি মনে করে। এক্ষেত্রে ফেইসবুক এসে বাঙালিকে একটি অনন্য সুযোগ এনে দিয়েছে। বাঙালি এখন নিয়মিত ফেইসবুকে বিশেষ সংবাদদাতার দায়িত্ব পালন করে। সে ঘন্টায় ঘন্টায় ব্রেকিং নিউজ দেয়।

তবে কবিতা লেখার কাজটা এখনও সবাই পুরোপুরি পালন করতে পারতেছে না। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আরো উন্নত হলে ভবিষ্যতে এটাও ঠিক হয়ে যাবে। ততদিন পর্যন্ত বাঙালি ভেতরে ভেতরে গুমড়ে মরতেছে। এবং এই কারণে সে সময়ে সাহসী কণ্ঠস্বর, প্রকৃত বাঙালি কবি রিপন ওরফে মিস্টার রিপন ভিডিওকে প্রচন্ড হিংসা করে এবং তাকে নিয়ে মজা করে নিজের জ্বালা ঢাকার চেষ্টা করে। আসুন আমরা এই দ্বিচারিতা ঝেড়ে ফেলি। প্রতিটি বাঙালিই আসলে এক একজন কবি রিপন। পার্থক্য হলো সবাই সাহস করে উঠতে পারেনা।

Aman Abduhu | উৎস | তারিখ ও সময়: 2019-09-27 22:57:22