ইদলিবের মানুষের ভাগ্য এখন নির্ভর করছে তেহরানের তৃপাক্ষিক সম্মেলনের আউট – সাবিনা আহমেদ

ইদলিবের মানুষের ভাগ্য এখন নির্ভর করছে তেহরানের তৃপাক্ষিক সম্মেলনের আউটকামের উপর। এতে অংশ নিচ্ছে ইরান-রাশিয়া-তুরস্ক। সম্মেলনে তুরস্কের প্রস্তাবটি বেশ ভালো, অনেকে বলছে তুরস্কের এই প্রস্তাব রাশিয়া আর ইরানের মেনে নেয়ার সম্ভাবনা আছে।

এই প্রস্তাবের কিছু পয়েন্টঃ

১) এইচটিএস ( Hay'at Tahrir al-Sham, HTS) সহ ইদলিবের ১২টি সশস্ত্র গ্রুপ কে ভেঙ্গে দেয়া হবে। [এই এইচটিএস সরানোর নাম করেই আসাদ বাহিনী রাশিয়ার সহযোগিতায় ইদলিব আক্রমন করতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছে।]

২) [ইদলিবে অবস্থানরত সশস্ত্র] যেসব যোদ্ধা 'ফ্রি সিরিয়ান আর্মির' (তুরস্ক সাপর্টেড গ্রুপ) কাছে অস্ত্র সমর্পণ করবে তাদের সেইফ করিডোর দিয়ে বাফার জোনে নিয়ে যাওয়া হবে। যেই জোনের কন্ট্রোলে আছে আসাদ বিরোধী আর তুরস্কের কাছে ট্রেইনিং প্রাপ্ত গ্রুপ।

৩) ইদলিবে এই মুহূর্তে যেসব ফোরেইন ফাইটার আছে [বেশির ভাগই রাশিয়া থেকে আগত, এবং চেচনিয়ান] তারা চাইলে নিজ দেশে প্রত্যাবর্তন করতে পারবে। [আই ডাউট এরা ফেরত যাবে, কারন এরা ফেরত গেলে সেসব দেশে এদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিবে, স্পেশালি চেচনিয়ায়, প্রস্তাব মানলে এরা সেইফ জোনেই চলে যাবে]

৪) যেইসব গ্রুপ ফোর্সড এভাকুয়েশান বা জোরপূর্বক অবরুদ্ধকরণকে প্রতিহত করবে বা বাধা দিবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

৫) আফরিন আর উত্তর সিরিয়ায় তুরস্ক যেভাবে নিরাপত্তা নিশ্চিত করেছে ইদলিবেও তা নিশ্চিত করবে।

৬) এই প্ল্যানের আওতায় তুরস্ক ইদলিবের কাছে লাটাকিয়ায় রাশিয়ার যেই বেইস আছে তার নিরাপত্তা প্রদান করবে।

আমার মতে তুরস্কের সাথে এইচটিএস সহ বারটি গ্রুপের কোন সমঝোতা না থাকলে তুরস্ক এই প্রস্তাব ইরান আর রাশিয়ার কাছে পেশ করত না। আর তাই যদি হয়ে থাকে এটা ভালো সবার জন্য।

এবার এটাচড ছবিতে তুরস্ক আর রাশিয়ার অবজারভেশান পোস্ট গুলো খেয়াল করুন। সবগুলো প্রায় মুখোমুখি। তুরস্ক ইতিমধ্যে প্রচুর রেইনফোর্স্মেন্ট ইদলিবে এনেছে গত এক সপ্তাহ ধরে। তুরস্ক প্রতিদিন ইদলিব্বাসির কাছে খাদ্য সহ নানান ত্রাণ পাঠাচ্ছে। তুরস্কের সবচেয়ে বড় মানবিক ত্রাণ ফাউন্ডেশান আইএইচএইচ (IHH) ইদলিবে সক্রিয়ভাবে কাজ করছে। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে তুরস্ক ইদলিবে প্রানহানি কমাতে আর নিজের নিয়ন্ত্রণ রাখতে বদ্ধপরিকর।

বাকি সব আল্লাহ ভরসা এবং আজকের মিটিঙের আউটকামের উপর নির্ভর করছে। দেখা যাক…… আই এম কিপিং মাই ফিঙ্গার্স ক্রসড।



Sabina Ahmed | উৎস | তারিখ ও সময়: 2018-09-07 12:25:05