চলে যাবার আগে…এক…. – রেজাউল করিম ভূইয়া

চলে যাবার আগে…এক….
===
জাস্ট কিছু পরামর্শ নিজের এবং অন্যদের জন্য:

এক. ঝগড়াঝাটি পরিহার করে নিজের ব্যক্তিগত আমল এবং আখলাক কে উন্নত করার সবোর্চ্চ চেষ্টা করতে থাকা, যতটুকু সম্ভব।

দুই. অধিক পরিমান দুয়া, তাসবীহ তাহলীল, আসতাগফিরুল্লাহ মুখে জারি করা।

তিন. ডায়েট করা। খানা কমানোর সবোর্চ্চ চেষ্টা করা। অতিরিক্ত না খাওয়া। ভাজা পোড়া – এসব এড়িয়ে চলা। বরং নরমাল খাদ্য, যা আমরা খাই সেসব খেয়ে থাকা। কাচ্চি? ২ সপ্তাহে একদিন। তার আগেনা। সপ্তাহে ১ দিনের বেশী রেড মীট না (রেড মীট- গরু:খাসীর মাংস)
—>খাদ্যতালিকা থেকে ভাত-রুটি-আলু কমিয়ে অর্ধেক বা দুই তৃতীয়াংশ করা, কিন্তু বাদ না দেয়া। এবং শাকসবজি-ফলমূল -বাদাম-ছোলা-খেজুর এসব দ্বারা প্রতিস্থাপন করা। ভাতকে খেজুর দ্বারা কিছুটা রিপ্লেস করা সম্ভব। মানে ভাত কমাবেন, খেজুর বাড়াবেন।

–>যারা জাহাঙ্গীর কবীর ভাইর পরামর্শে বাটার / ঘি খাচ্ছেন, তাদের প্রতি পরামর্শ: বাটার/ঘি ফেলে দেবার দরকার নেই। এগুলো খারাপনা, তবে কম খেতে হবে আরকি। যদি খেতে চান, দিনে মাত্র আধা চামচ – এই পরিমান খাবেন। এভাবে খেলে অসুবিধা নেই। এভাবে খেয়ে যদি একটু ভাত রিপ্লেস করা যায়, বা অন্য তেল রিপ্লেস করা যায়: তাহলে ওকে। সপ্তাহে ৩-৪ দিন খেতে পারেন, তার বেশী নয়।

–>চিনি যথা সম্ভব কমিয়ে এটাকেও খেজুর বা মধু দ্বারা রিপ্লেস করা।

—>ক্ষুধা না লাগলে না খাওয়া । একদম ভাল করে ক্ষুধা লাগার পর এতটুকু খাওয়া যে কোনরকম চলে। পেট কিছুটা ফাকা আছে, এমন অবস্থায় উঠে যাওয়া।

চার. এক্সারসাইজ করা। তবে যদি জীমে যাওয়া সম্ভব না হয়, তাহলে শর্টকাট আছে। দিন এক ঘন্টা হাঁটবেন, আর বাসায় এসে ১০ টা পুশ আপ দিবেন। প্লাস ১০-১৫ পাউন্ডের দুইটা ডাম্বেল কিনবেন, দিনে ১০-১৫ বার তুলবেন। এতটুকু করলেই মিনিমান বডি ভাল থাকবে। তবে হাঁটা টা বেশী গুরুত্বপূর্ণ । লেগ এক্সারসাই বেশী গুরুত্বপূর্ণ।

তাহলে শরীর স্বাস্থ্য ভাল থাকবে। সুস্বাস্থ্যের অধিকারী মু'মিন আল্লাহর অধিক প্রিয়। কারন সে অনেক আমল করতে পারে, সুস্বাস্থ্যকে ব্যবহার করে। অসুস্থ শরীর নিয়ে কোন কাজ করা যায় বলেন?

পাচ. আশেপাশে কি ঘটছে, খেয়াল করা। বাট কোন ঝামেলায় না জড়ানো। কারো সাথে ঝগড়াঝাটি না করা। আপনি কারো সাথে ঝগড়া শুরু করলে, সেও শুরু করবে। তারপর? অনেক সময় নষ্ট। অথচ ওই সময়ে কত ইবাদত বন্দেগী করতে পারতেন, তাইনা? সময়টা নষ্ট হল মানে ইবাদত বন্দেগী টাও নষ্ট হলো। আমল হারালেন। সময় = আমল।

ছয়. আপাতত এই হল আমল। এ ছাড়া আর কোন আমল সমীচীন নয় এখন, তাই মনে হয়। নাহলে ফিতনায় পড়ার সম্ভাবনা আছে।

====
আল্লাহ ভাল জানেন।
====
এরপর দিবো দুয়া সিরিজ: এটা দেয়া দরকার।

M. Rezaul Karim Bhuyan | উৎস | তারিখ ও সময়: 2020-02-11 09:45:06