একটা জিনিস কখনও ভুলবেন না। রাজনীতি চায়ের টেবিল না। চায়ের টেবিলে আপনি নিপাট ভদ্রলোক ও অমায়ি – আসিফ সিবগাত ভূঞা

একটা জিনিস কখনও ভুলবেন না। রাজনীতি চায়ের টেবিল না। চায়ের টেবিলে আপনি নিপাট ভদ্রলোক ও অমায়িক মানুষ খুঁজবেন, যার সাথে চায়ে বিস্কুট চুবায়ে কথা বলবেন আর মেজাজ থাকবে কুসুম কুসুম।

রাজনীতিতে আপনাকে অভদ্র হতেই হবে তা না। কিন্তু আপনার শিভালরি থাকা লাগবে, কারণ আপনাকে প্রোঅ্যাকটিভ ডেফিনিট স্টেইটমেন্ট দেয়া লাগে। সকল সফল অথবা জনকল্যাণমুখি রাজনীতিবিদদের শিভালরি ছিলো, সাহস ছিলো, অকপটে উচিৎ কথা বলার সময়ে তারা দেরি করতেন না। এই রাজনীতিবিদ মানুষ খারাপ হইতে পারেন অথবা খুব ভালো হইতে পারেন, ম্যান্দা মারা কখনই ছিলেন না। হিটলারের শিভালরি ছিলো, গান্ধীরও শিভালরি ছিলো।

শিভালরি না থাকা মানুষের কোনও পার্সোনালিটি নাই। সে খুব ভদ্র অমায়িক হতে পারে ব্যক্তিগত জীবনে, কিন্তু যে লোকের কনভিনিয়েন্সের উপরে উঠে কথা বলার মেরুদন্ড নাই, তাকে তার অমায়িকতার জন্য রাজনীতিবিদ হিসেবে পছন্দ করার একটাই কারণ থাকতে পারে – আপনার নিজের মধ্যেও শিভালরি নাই।

সুতরাং যে ক্যান্ডিডেটের কন্সটিটিউয়েন্সিতে তার প্রতিদ্বন্দ্বী ব্যানার, লিফলেট বিলি করতে পারে না এবং তিনি এই ব্যাপারে কোনও স্ট্যান্স নিতে পারেন না, এই রকম লোকের ভদ্রতা একধরণের রাজনৈতিক খোজা হওয়ার লক্ষণ। সেই লোকের সৌম্য চেহারা, মৃদু বাচনভঙ্গি, এবং প্রমিত উচ্চারণে যদি আপনি বেতাব হয়ে যান, আপনার নিজের বলস আরেকবার ফিল করে দেখতে পারেন আদৌ আছে কিনা।

Asif Shibgat Bhuiyan | উৎস | তারিখ ও সময়: 2018-12-29 17:37:39