শুধুমাত্র ৬টা শব্দ – হ্যা – মাত্র ৬টা শব্দ বদলে দিলে আপনি বাংলাদেশে ৭১ সালের বুদ্ধিজীবিতা – ফাহাম আব্দুস সালাম

শুধুমাত্র ৬টা শব্দ – হ্যা – মাত্র ৬টা শব্দ বদলে দিলে আপনি বাংলাদেশে ৭১ সালের বুদ্ধিজীবিতা কী ছিলো তা সম্বন্ধে পুরো স্বচ্ছ ধারণা পেয়ে যাবেন।
…………………………………………………………………………………..

“বিচার তো চাইতেই পারে, কারণ আমাদের বঙ্গবন্ধু বলেছেন যারা নাকি মুক্তিযোদ্ধাদের উপর হামলা করেছে তাদের বিচার চাই। মুক্তিযোদ্ধাদের উপর কে হামলা কারা করেছে? কামারুজ্জামান? এরা তো, মানে, ছাত্র। আমাদের ছাত্র। এরা তো মানে কম বয়েসী ছেলে, কী বোঝে? ওদেরকে আপনি যেটা বোঝাবেন সেটাই করবে, তাই নাহ? কাজেই যখন আমি দেখলাম তিনজনকে বহিষ্কার করা হোলো, আর চারজনকে বহিষ্কার করা হোলো, এখন আমার লিট্টারেলি, আক্ষরিক অর্থে ওদের জন্য মায়া লাগছে। যে আহা বেচারারা। তাই তো?

যারা ব্যবহার করছে তাদেরকে কেউ তাদের কাছে যাচ্ছে না। কিন্তু যারা মানে য়ু নো এই বাচ্চা ছেলেগুলিকে, মানে য়ু নো, মিজগাইডেড ছেলেগুলোকে এখানে পাঠিয়ে দিয়েছে, এখন তারা বিপদে পড়েছে। তারা এখন, য়ু নো এখন ছাত্রত্ব বাতিল হবে, তাই নাহ? শাস্তি হবে, ওদের কাছে? ওরা কী দোষ করেছে? অল রাইট? কাজেই আমি এখন আমার খুবই খারাপ লাগছে। যে এই ধরনের, আসলে এই ছাত্র শিবিরের ছেলেদের শাস্তি দেওয়াটা, একধরনের, কী বলবো? এক ধরনের অন্যায়।

যে তাদেরকে পাঠিয়েছে তাদেরকে শাস্তি দেন। এরা আমাদের ছাত্র, এদেরকে আমাদের কাছে পাঠিয়ে দেন, মাথায় হাত বুলিয়ে, ওদের সাথে কথা বলে, আমরা ওদেরকে ঠিক জায়গায় নিয়ে আসতে পারবো। গভর্নর মোনায়েম খান বলেছেন আগাছা দূর করেন, অল রাইট? আমি বলবো যে – নাহ, আগাছাকে আমরা ফুল গাছে তৈরী করে দিবো। বুঝেছেন? সম্ভব। আমাদের ছাত্র। আমাদের কাছে পাঠিয়ে দেন – আমরা ওদেরকে ঠিক করে দেবো।”

Faham Abdus Salam | উৎস | তারিখ ও সময়: 2015-09-03 20:18:45