আমেরিকার সাথে তালেবানদের লাভ-হেইট রিলেশনশিপ – জাহিদ রাজন

আমেরিকার সাথে তালেবানদের লাভ- হেইট রিলেশনশিপ এপিসোডটা আপাতত শান্তির চুক্তি মাধ্যমে একটা স্থিতিশীল অবস্থার দিকে যাচ্ছে। এই শান্তি চুক্তি দেখলে মনে হয়- যুদ্ধই সার্বজনীন ।

৯/১১ এর পর আমেরিকা যখন বলেছে ওসামা বিন লাদেনকে আমাদের হাতে হেন্ডওভার কর তালেবান খুব সুন্দর রেস্পন্স করেছিল। তালেবানরা বারবার বলেছে- আমাদেরকে প্রমাণ দাও যে ওসামা আসলেই এ কাজ করেছে। তালেবানরা সংবাদ সম্মেলন করে বলেছে- যথাযথ প্রমাণ পেলে আমরা ওসামা হ্যান্ডওভার করতে রাজি আছি। একটা বৈধ সরকার যেভাবে কথা বলে সেভাবেই কথা বলেছে। আমেরিকা তখন গায়ের জোরে আফগানিস্তান আক্রমণ করেছে।

আফগানিস্তান সম্পর্কে যারা ধারণা রাখেন – তারা জানেন যে তালেবানদের সাথে পাওয়ার শেয়ার করা ছাড়া আফগানিস্তানে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব না। আমেরিকা আফগানিস্তানে রিং-রোড ঠিক করতে বিলিয়ন ডলার খরচ করেছে যেটা দিয়ে পুরো আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্যে একটা সংযোগ স্থাপন করা যায়। এক দিক দিয়ে আমেরিকা রিং রোড মেরামত করছিল আরেকদিক দিয়ে তালেবানরা এর বিভিন্ন অংশ উড়িয়ে দিয়ে আসছিল।

এই রিং রোডটাকে আপনি ধরতে পারেন আফগানিস্তানের হার্ট- এটা ঠিক করা ছাড়া আফগানিস্তানে ভাল যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা অসম্ভব। এবং প্রতীকী অর্থে এই রিং-রোডটাই আফগানিস্তানের অবস্থা। তালেবানদের এপ্রুভাল ছাড়া যেমন রিং রোড বানানো সম্ভব না একইভাবে- তালেবানদেরকে রাজনৈতিক প্রক্রিয়ার মধ্যে না এনে আফগানিস্তানে দীর্ঘ মেয়াদি শান্তি সম্ভব না।

দুইটা অসম শক্তির মধ্যে শান্তি চুক্তি সম্ভব না- ফিলিস্তিন কোনদিন ইসরাইলের সাথে শান্তি চুক্তি করে টিকতে পারবে না।

অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ এজন্য গেরিলা যুদ্ধকে বেছে নেয় । গেরিলা যুদ্ধ করে যদি শক্তিশালী প্রতিপক্ষের যথেষ্ট পরিমাণ ক্ষয়ক্ষতি করা যায় তাহলেই হয়ত একটা সময় দুই পক্ষের মধ্যে শান্তির আলোচনা শুরু হতে পারে।

শান্তিচুক্তি সফল হওয়ার অন্যতম প্রধান শর্ত হলো – ব্যালেন্স অব পাওয়ার। এই ব্যালেন্স তত ভাল হবে গেরিলা যুদ্ধে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ যতটা শক্তি এবং বুদ্ধি প্রদর্শন করতে পারবে। শান্তির জন্য দরকার যুদ্ধ। যুদ্ধের শক্তি এবং সফলতাই শান্তিচুক্তির প্রধান ফ্যাক্টর। লম্বা সময় ধরে যুদ্ধ করার যে দম তালেবানদের আছে সেটাই আজকের শান্তির চুক্তির প্রধান নিয়ামক।

Jahid Razan | উৎস | তারিখ ও সময়: 2020-03-01 18:22:16