0

===আমল :
একা একা করি। নিজে নিজে করি। বেশি সোয়াবের নিয়তে ১০ জনকে সংগে নিয়ে না। আমরা সবাই করবো ঘোষনা দিয়ে না। আরেক জনকে একই আমল করার জন্য হুকুম দিয়ে না। না করলে কারো উপর রাগ দেখিয়ে না। যে করে না তাকে গোমরাহ মনে করে না।
একা একা। নিজে নিজে।
— সানজির হাবিব ভাই।
===
সময় এখন:
আত্মউপলব্ধি, আত্ম নিয়ন্ত্রণ, আত্ম শুদ্ধি। পবিত্রতা অর্জন। তাওবাহ
===

উপরের এই লাইনটা আবার পড়েন : “আরেক জনকে একই আমল করার জন্য হুকুম দিয়ে না। না করলে কারো উপর রাগ দেখিয়ে না। যে করে না তাকে গোমরাহ মনে করে না।''

কেউ মনে করেন একটা আমল করেন, পারদর্শী। যেমন তাহাজ্জুদ। এখন সে যদি আরেকজনের/অন্যদের পিছে লেগে থাকে, '' আপনাকেও তাহাজ্জুদ পড়তে হবে'', একদম জোরাজুরি করে।

এটা খারাপ।

'' অমুকে কেন তাহাজ্জুদ পড়েনা, অমুকে খারাপ। '' — এই চিন্তা মনে আসলেই এটা খারাপ।

'অমুকে কেন এটা না করে ওটা করে– অথচ আমি তো এটা করি, এটা কত উত্তম। অমুকে কেন আমার মতন না।' — এরকম চিন্তাভাবনার মানুষ ভরপুর ফেইসবুকে। সবসময় অমুক কে নিয়ে চিন্তিত।
এটা খারাপ। অহংকারের আলামত। আপনার আমল জালিয়ে দিতে পারে। আল্লাহ ভাল জানেন।

অমুক কেন আমার মত না — এটা চিন্তা না করে, আমি কেন সাহাবাদের মত হতে পারলাম না, আমার মধ্যে কত কত কমতি, কেউ ফিতনা মুক্ত না, আমি নিজেই ফিতনায় পড়ে গিয়ে সব হারাতে পারি, আর সে জান্নাতে চলে যেতে পারে, ইউ নেভার নো। জান্নাতে প্রবেশের আগ পযর্ন্ত কেউ নিরাপদ না। — এটা চিন্তা করা।

নিজের দোষ ধরা, অমুককে ছেড়ে দেয়া।

এখানে 'অমুক'- আর কোন মুসলিম ভাই যে হয়তো আমলে পিছিয়ে আছে, বাহ্যিকভাবে; বা অন্যগ্রূপের লোক, অন্যরকম চিন্তা, অন্য কোন কাজ করতেছে, যেটা আপনার কাছে কম গুরুত্বপূর্ণ, কিন্তু তার কাছে বেশী গুরুত্বপূর্ণ; । কিন্তু ভিতরের অবস্থা আল্লাহ জানেন।
===

নিজেকে নতুন করে গোছানোর সময়। খুব ভাল সময়। নিজেকে নিয়ে, নিজের আমলকে নিয়ে ব্যস্ত থাকা।
===

M. Rezaul Karim Bhuyan | উৎস | তারিখ ও সময়: 2020-03-31 08:22:02