Locked down India struggles as workers flee cities – BBC News – রেজাউল করিম ভূইয়া

Video te দেখুন ইন্ডিয়ান লকডাউনের অবস্থা, BBC r।
https://www.youtube.com/watch?v=K-51rP9drwU

এরকম হার্ড লকডাউন কতদিন করতে পারে, সেটা হল প্রশ্ন। আর , যতই হাসেন ইন্ডিয়ারে নিয়া, এটলিস্ট তারা গরীব মানুষকে দুই বেলা খাওয়ানোর ব্যবস্থা করেছে।

অনেকের পক্ষেই এভাবে এসে খাওয়া সম্ভব না, সেটা তো মাথায় রাখতে হবে। (সামাজিক অসম্মানের ভয়ে, বা খাবারের জায়গা ১০-২০ মাইল দূরে, এজন্য; মনে রাখবেন ট্রান্সপোর্টেশন বন্ধ)। অনেক শিশু-বৃদ্ধ তারা পাবেনা। অনেকের কাছ পর্যন্ত সরকার পৌঁছুবেনা। তাদের কি হবে? এরকম লোকের সংখ্যা কোটি কোটি হতে পারে কিন্তু।
আর যে দেশের নাম শুনলে আপনাদের হড়হড় করে বমি এসে যায়, তারা ১২ হাজার রুপি করে দিচ্ছে , লো ইনকাম নাগরীকদের, লকডাউনের কমপেনসেশন হিসেবে।
===
আর আমরা , লকডাউন করছি, কিন্তু কাউরে টাকাও দি নাই, খানারও ব্যবস্থা করিনাই। বাংলাদেশের অবস্থা তো এই ভিডিওর থেকেও খারাপ, যদিও মানুষ জানেনা আরকি। আর কয়দিন চললে কি হবে, আল্লাহু আলম।
===
কীয়েক্টাবস্থা।
===
ব্যাপারটা এই না, যে এরকম লকডাউন কাজ করেনা, বরং হ্যা, করে। কিন্তু সেক্ষেত্রে রাষ্ট্রের প্রতিটা নাগরিককে খাদ্য পৌছে দেয়া, এবং ইমার্জেন্সী চাকলু রাখা রাষ্ট্রের উপর বাধ্যতামূলক হয়ে যায়। সেটা করতে না পারলে, করোনা থেকেও বেশী লোক মারা যাবে। বা কেওস চলে আসবে।

আর চায়নায় লকডাউন কাজ করেছে বলে আমাদের ধারনা হয়েছে। কিন্তু আসলে এটা 'ইয়েট টু বি প্রূভড' মানে আসলে করোনা আবার আসতে পারে চায়নায়, লকডাউন খুলে দেবার পর। সম্ভব।

আসলে সাউথ কোরিয়া বা জাপানিজ মডেলটা হল বেস্ট। যদিও সেটা করা কঠিন।

===



M. Rezaul Karim Bhuyan | উৎস | তারিখ ও সময়: 2020-03-29 01:21:57