আমাকে বাংলাদেশের এক বন্ধু ফোন করে জিজ্ঞেস করলো দোস্ত ইনসেপ্টার Reconil (Hydroxy – ফাহাম আব্দুস সালাম

আমাকে বাংলাদেশের এক বন্ধু ফোন করে জিজ্ঞেস করলো দোস্ত ইনসেপ্টার Reconil (Hydroxy chloroquine) খাইলে নাকি করোনা ভালো হয়ে যাবে।

এই আশায় সে ওষুধ স্টক করতে যাচ্ছিলো ।

আমার এই বন্ধুটি প্যারাসিটামল ছাড়া পৃথিবীতে আর কোনো ওষুধের নন-প্রোপাইয়েটোরি নেইম বলতে পারবে কি না সন্দেহ কিন্তু সে রেকোনিলের নাম জানে।

আমি তব্দা খেলাম।

Hydroxychloroquine এই অসুখের ওষুধ না। দয়া করে না জেনে এই ওষুধ খাবেন না। Hydroxy chloroquine, narrow therapeutics index এর ওষুধ। মানে এই ওষুধ একটা নির্দিষ্ট ডোজের উপরে খেলে আপনার সাইড এফেক্ট হবে – এবং ক্ষেত্র বিশেষে এটা মারাত্মক হবে।

ইলোন মাস্ক পৃথিবীর সবচাইতে চালু ব্যবসায়ী হতে পারে। কিন্তু সে অবশ্যই ফার্মাকোকিনেটিক্স বোঝে না। তার কথা শুনে ওষুধ খাবেন না।

আপনারা অনেকেই মনে করেন একজন ডাক্তার চাইলেই একটা ওষুধ প্রেসক্রাইব করতে পারে। এটা একটা বেআইনি কাজ। ডাক্তার চাইলেই নিজের ইচ্ছামতোন ওষুধ প্রেসক্রাইব করতে পারে না। বুঝিয়ে বলি।

Hydroxychloroquine sulfate এর কথাই ধরুন। এটা একটা স্মল মলিকুল এবং বহু পুরোনো মলিকুল। মূলত এটা ছিলো এন্টি-ম্যালেরিয়াল ড্রাগ। পরে দেখা গেলো আর্থারাইটিসএর বিরুদ্ধেও এর ব্যাপক কার্যকারিতা আছে।

এই জিনিসটাকে বলে “ইনডিকেশান” অর্থাৎ একটা ড্রাগের কোন অসুখের বিরুদ্ধে কার্যকারিতা স্বীকৃত। ড্রাগের যে PI আছে ওখানে দেখবেন আলাদা করে ইনডিকেশান লেখা থাকে। PI হোলো যে কাগজটা ওষুধের প্যাকে থাকে। ডাক্তার তার মন বলতেছে দেখে কোনো ওষুধ প্রেস্ক্রাইব করতে পারে না।

আপনি দেখেন শুধু একটা লাইন PI তে যে Hydroxychloroquine, আর্থারাইটিসএর বিরুদ্ধে প্রেস্ক্রাইব করা যেতে পারে। প্রথম যেই কোম্পানি এই একটা ইনডিকেশান এড করে, তাকে কয়েকশ মিলিয়ন ডলার খরচ করে ক্লিনিকাল ডেটা প্রোডিউস করতে হয়েছে। সেই ডেটা প্রায়ই এক হাজার পৃষ্ঠা অতিক্রম করে। সেই ডেটা এসেস করা হয়, টক্সিসিটি এসেস করা হয়। এই ডেটা এসেস করতেও ৬ মাস লাগতে পারে। তারপরে একটা ইনডিকেশান এপ্রুভ করা হয়। তারপরে ডাক্তাররা সেটা প্রেস্ক্রাইব করতে পারেন।

এই জিনিসটা মোটেও ছেলেখেলা না। ন্যারো থেরাপিউটিক্স ইনডেক্সের ক্ষেত্রে জিনিসটা আরো জটিল। কারণ আপনার যদি অন্য কমপ্লিকেশান থেকে থাকে (বয়স্কদের ক্ষেত্রে বিশেষত) – তখন আরো বিপদ। খুবই কেয়ারফুলি আপনার বয়স, ওজন, হিস্ট্রি বিবেচনা করে ডোজ ঠিক করতে হয়।

তাই আপনাদের অনুরোধ: দয়া করে না বুঝে Hydroxychloroquine খাওয়া শুরু করবেন না। হিতে বিপরীত হতে পারে।

এবং আপনারা যদি Hydroxychloroquine স্টক করা শুরু করেন – যাদের এটা প্রয়োজন (যেমন আর্থ্রাইটিক পেশেন্ট) – তারা পাবেন না।

দয়া করে নিজে নিজে মাতবরী করবেন না। ডাক্তারদের কথা শুনুন।

Faham Abdus Salam | উৎস | তারিখ ও সময়: 2020-03-21 17:00:02