একতরফা সমালোচনা, সে যত সাধু উপায়েই করা হোক না কেনো, অসত। অসত হয়ে অসততার সমালোচনা – এএসএম ফখরুল ইসলাম

একতরফা সমালোচনা, সে যত সাধু উপায়েই করা হোক না কেনো, অসত। অসত হয়ে অসততার সমালোচনা করা আরেক অসততা। এই ফিল্টার দিয়ে ছাঁকা শুরু করলে পৃথিবীতে, মহামানব হওয়ার দরকার নাই, মিনিমাম সততা ধারণ করা মানুষ খুব বেশি পাওয়া যাবে না।

জীবনভর আইলের একটা পাশে দাঁড়িয়ে লেকচার দেয়া সংকীর্ণতাই যারা কাটিয়ে উঠতে পারলো তাঁদের কাছে আপনি কিসের সততা আশা করবেন? সততা একটা সফেদ কাপড়। ঘোড়াকে ঘাস খাওয়ানোর লোভ দেখিয়ে কাছে ডাকা সাহাবীর কাছ থেকে হাদীস সংগ্রহ না করার গল্পটা আমরা খুব বলতে পারি। কিন্তু সততার স্কোপটা ধরতে পারি না।

আমাদেরকে সবার আগে কথা-কাজে মিনিমাম সততা অর্জন করতে হবে। সততা কনসিস্টেন্ট। যার কোনো কথায়-কাজে অসততা আছে সে অসত৷ আপনি তাঁর অসততা সম্পর্কে জানতে পারেন বা না পারেন, তাতে কোনো পার্থক্য তৈরী হয় না।

বাংলাদেশিরা যে শিরায় শিরায় অসত এটা আমাকে অবাক করে না। এরা বিশাল মৌলুভি, শিক্ষিত, টেড টক দেয়া সেলিব্রেটি হতে পারে, কিন্তু সততার স্কেলটা ঠেসে ধরলে সেটা পার হবে এমন বীর বাংলাদেশে খুঁজে পাওয়া মুশকিল। অসততা কত ধরণের হতে পারে সে বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করতে হলে সবাইকে আমাদের কাছে আসতে হবে। উই বাস্ক ইন দ্যাট গ্লোরি।

Asm Fakhrul Islam | উৎস | তারিখ ও সময়: 2020-05-16 20:01:00