আমি যে কারণে বিশ্বের সেরা দেশ সোনার বাংলার করোনাভাইরাস পরিস্থিতির খবরাখবর নেয়া ব – এএসএম ফখরুল ইসলাম

আমি যে কারণে বিশ্বের সেরা দেশ সোনার বাংলার করোনাভাইরাস পরিস্থিতির খবরাখবর নেয়া বন্ধ করে দিয়েছি।

আমেরিকায় করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ফেব্রুয়ারীর ২৯ তারিখে। মানে মার্চের শুরুতে। সোনার বাংলায় মার্চের ১৮ তারিখে। মানে সপ্তাহ দুই পর। এর আগে সোনার বাংলায় কেউ/অনেকে মরে থাকলেও আমরা সেটা জানি না। কারণ আমরা সেরা।

তারপর থেকে দুই-আড়াই মাস সময়ে আমেরিকায় মোট আক্রান্তের সংখ্যা ১৫,০০,০০০। মৃত্যু ৯০,০০০। সোনার বাংলায় ২২,৩০০ ও ৩৩০।

সোবহানআল্লাহ কি কইতেন না?

আমেরিকার জনসংখ্যা বাংলাদেশের জনসংখ্যার দ্বিগুণ। সে হিসেবে এই সময়ে বাংলাদেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা, আনুপাতিক হার বিবেচনায়, ৭,০০,০০০ ও ৪৫,০০০ হতে পারতো। হয় নাই। কারণ আমরা সেরা।

অন্যদিকে, আমেরিকার আকার বাংলাদেশের ৬৪ গুণ। আবার আমেরিকা বাংলাদেশের মত করে পরিস্থিতি মোকাবেলা করছে না। পাশাপাশি, জনসংখ্যার ঘনত্ব, হাইজিন পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা (মৃতের সংখ্যা না হোক) আমেরিকার সাথে কম্পেয়ারেবল বা ছাড়িয়ে যাবার কথা। কিন্তু দেখা যাচ্ছে, আমরা টেকসই অর্থনীতির মতই এই এরিয়াতেও সপাটে কুপিয়ে যাচ্ছি।

আমেরিকা চলে বিশেষজ্ঞ মতামত ও উপাত্তের ভিত্তিতে। সোনার বাংলা চলে উনাদের ইচ্ছায়। উপাত্ত ও বিশেষজ্ঞ মতামতকে এইখানে এক্সিস্টেনশাল থ্রেট হিসেবে ট্রিট করা হয়। সুতরাং এই দেশে কি হচ্ছে কিভাবে হচ্ছে এসব বিষয় নিয়ে মাথা ঘামানোর কোনো মানে হয় না। তার চেয়ে ড. মাহফুজুর রহমানের গান শুনে সময়ের বেহেতার ব্যবহার করা যেতে পারে।

এখনো তোমায় নিয়ে কবিতা লিখি চোখের নোনা জলে…

Asm Fakhrul Islam | উৎস | তারিখ ও সময়: 2020-05-18 14:35:26