বিপুল ভাইয়ের সাথে মন্তব্য চালাচালি করতে গিয়ে অনেক পুরনো একটা ঘটনা মনে পড়লো। – আমান আবদুহু

বিপুল ভাইয়ের সাথে মন্তব্য চালাচালি করতে গিয়ে অনেক পুরনো একটা ঘটনা মনে পড়লো। ব্লগ আমলের ঘটনা। আওয়ামীরা তখনও কন্টেন্ট ডিজাইনে এখনকার মতো পোক্ত ও দক্ষ হয়ে উঠেনাই। ডিজিটাল বাংলাদেশ ফান্ডের সরকারী টাকা যেহেতু তখন ছিলো না, তারা ব্যক্তি উদ্যোগেই সীমিত সামর্থ্যের ভেতরে যা কুলায় তাতে প্রাণপণে দলীয় আদর্শ প্রচার করতো। তো একবার তারা নেলসন ম্যান্ডেলার একটা ছবি (মরগার ফ্রিম্যান না, নিশ্চিত মনে পড়েছে) পোষ্ট করা শুরু করলো। বইয়ের স্পাইনে লেখা আছে Sheikh Mujib: Fathar of the Nation ঠিক এই বানানে। এবং সেই ছবি দিয়ে তারা ইতিহাস ক্লেইম করা শুরু করলো যে ছবিতে দেখা যাচ্ছে ম্যান্ডেলা বসে বসে মুজিবের ইংলিশ বায়োগ্রাফি পড়তেছে।

আফসোস তখন গান্ডুচেক কোম্পানি ছিলো না। সুতরাং পাবলিকের হাসাহাসির ঠেলায় ম্যান্ডেলার সেই ছবি ইতিহাসের পাতায় হারিয়ে গেলো। ফাদার বানানটা ছিলো বোনাস ব্লান্ডার। অনেক অমূল্য ঘটনা এভাবেই ইতিহাসে হারিয়ে যায়।

উৎস । তারিখ: 2021-01-11 15:06:24

15 thoughts on “বিপুল ভাইয়ের সাথে মন্তব্য চালাচালি করতে গিয়ে অনেক পুরনো একটা ঘটনা মনে পড়লো। – আমান আবদুহু”

  1. ওই ঘটনার আমিও সাক্ষী, না বলছিলাম নেলসন ম্যান্ডেলা যে বইটা পড়ছিল , সেটার সাক্ষী

  2. আছেন কোন ভাই-ব্রাদার ছবিটা শেয়ার করবেন।
    দিল খুলে দোয়া করা হবে, ইনশাল্লাহ।

  3. ওদের বানানো ছবিটা পাচ্ছিনা তবে ম্যান্ডেলার ছবি দেখতে দেখতে কনফার্ম মনে পড়লো, এই ছবিটাকে ফটোশপ করেছিলো হাতের বইটাকে। মরগার ফ্রিম্যান ছিলো না, আসল ম্যান্ডেলাই ছিলো।

  4. আরেকটা আছে না ভাই..আমি হিমালয় দেখিনি কিন্ত কল্কি বাবা দেখেছি..ফিদেল কাস্ত্রো 😀😀

  5. দীর্ঘদিন যাবৎ ছিল। আপনার শেয়ারেই দেখেছি এবং যতবার দেখেছি পড়ের ‘ ফাথার’। Kai Kaus ভাই হলে ঠিকই সংরক্ষণ করে রাখতেন হয়তো

Comments are closed.