মৃত ব্যক্তিকে নিয়ে গালমন্দ করার প্রসঙ্গে সূরা লাহাবকে উদাহরণ হিসেবে ব্যবহার করা – আসিফ সিবগাত ভূঞা

মৃত ব্যক্তিকে নিয়ে গালমন্দ করার প্রসঙ্গে সূরা লাহাবকে উদাহরণ হিসেবে ব্যবহার করা কেবল কুরআনের ব্যাপারে অজ্ঞতা না, সূরা লাহাবের ব্যাপারেও অজ্ঞতা। সূরা লাহাব যে এই প্রসঙ্গে ব্যবহার করা যায় না সেটা প্রমাণ করে একশটা কথা বলা সম্ভব যার সবচেয়ে ছোটটা এই যে সূরা লাহাব যখন অবতীর্ণ হয় তখন আবু লাহাব জীবিত ছিলো। এটা প্রসঙ্গেই পড়ে না। সূরা লাহাব আপনি আল্লাহ্‌র বাণী হিসেবে এবং আল্লাহ্‌র সিদ্ধান্ত হিসেবে পাঠ করেন – আবু লাহাবকে গালি দেয়ার জন্য পাঠ করেন না। আর সূরা লাহাবে কোনো অশ্লীল গালিগালাজ নেই। আবু লাহাবকে গালি দেয়ার কোনো নির্দেশনা কুরআনে নেই, থাকলে আমাকে বইলেন।

আপনি আমাকে না শুনিয়ে নিজেকে একটা সৎ প্রশ্ন করেন। আপনি কি কুরআনকে আপনার জীবনের পথ প্রদর্শক হিসেবে একজন মুত্তাকী হয়ে সবসময় মেনে চলেন নাকি কুরআনকে নিজের সুবিধা অনুযায়ী ইচ্ছেমতো ব্যবহার করে? আমার সাথে তর্ক করে আপনি যা ইচ্ছে তাই বলতে পারবেন। কিন্তু নিজের সাথে সৎ থেকে নিজেকেই প্রশ্নটা করেন। আপনি কুরআনকে মানেন নাকি কুরআনকে ব্যবহার করেন?

আপনি বরং মৃতকে গালি দেন তবুও সেটাকে জাস্টিফাই করার জন্য কুরআনকে ব্যবহার করতে যায়েন না। মৃতকে আপনি গালি দিচ্ছেন না – বরং তার ভুল কাজের সমালোচনা করছেন – করেন না! কে বাধা দিচ্ছে? আপনার ঠিক মনে হলে করেন। কে কী বললো এটা এত গায়ে মাখেন কেন? কিন্তু কুরআন হাদীসকে ব্যবহার করতে যায়েন না। ওটা আপনার ইগো মাসাজ করার জিনিস না।

উৎস । তারিখ: 2020-06-20 17:04:11

27 thoughts on “মৃত ব্যক্তিকে নিয়ে গালমন্দ করার প্রসঙ্গে সূরা লাহাবকে উদাহরণ হিসেবে ব্যবহার করা – আসিফ সিবগাত ভূঞা”

  1. Right vai. Ekta fitna dusmon ra chalu kore dise, morle anondo korar, akhon etai trend hoye geche. Eta ideal islamic kaj na holeo etai bastobota je emon hobei, dusmon er mrittu te poisachik anondo pabei.

    Kintu poisachik kaj ke islamic ideal prove korar kaj ta khub faltu, eta bondho houwa dorkar.

    Koto ki e to sob kore. Poisachikota o na hoi korloi. Kintu setakei Islamic ideal banano to islamer obomanona.

  2. ইসলাম বিষয়ে আপনার একেকটি লেখা পড়া মানেই ইসলামের সাথে বোঝাপড়াটা আরেকটু বাড়িয়ে নেয়া…

  3. অপ্রাসঙ্গিক ভাবে কুরানের যত্র তত্র ব্যাখ্যা কুরানকে ব্যক্তি জীবনে পালন না করার বহিঃপ্রকাশ।

  4. মৃত ব্যক্তিকে গালি দিলে জীবিত ব্যক্তির কি আদৌ কোন উপকার হয়? যে মরে গেছে সে তো তার উপার্জন নিয়ে চলে গেছে। আপনার পোস্টের জন্যে জাজাকাল্লাহ খাইরান।

  5. 💎 এক্স্যাক্টলি আমার মনে যেটা ছিলো। একজনরে বলছিলাম ফেরাউন, নমরুদ ইসলামিক ইতিহাসের দুই নটরিয়াস চরিত্র। এদের উদাহরণ না খাটলেও মানা যায়। কিন্তু লাহাবের উদাহরণটা মোটেই যায়না। আসিফ ভাইয়ের থেকে মনে মনে এটা নিয়ে লেখা আশা করছিলাম এবং গ্ল্যাডলি উনি সেটা ক্লিয়ার করছেন। Sajid Rahman Fahim

  6. মৃত মানুষের সমালোচনা করার ব্যাপারে আপনার মতামত জানতে চাই।

  7. এখানে গালি দেয়া বলতে কোনটা বুঝানো হয়েছে? কাফেরকে কাফের বললে সেটাও গালির পর্যায় পরে কি-না?

  8. কোরআন না না মেনে নিজের সুবিধার জন্য কোরআনিক রেফারেন্স ব্যবহার আসলে অপব্যবহার। আমাদের দেশের কিছু দল গোষ্ঠী ইসলামকে নিজেদের স্বার্থে খেল-তামাশায় পরিণত করেছে।

  9. শুধু মৃত ব্যক্তিকে কেন, জীবিত ব্যক্তিকেওতো গালি দেয়া যাবে না। তবে যে প্রেক্ষিতে এই টপিকের উদয় সেখানে আমি অন্তত কাউকে গালি দিতে দেখি নাই, সবাই তাদের দুর্নীতির/অন্যায়/জুলুমের সমালোচনাই করেছে।

  10. মৃত-জীবিত কাউকেই গালি দেওয়া জায়েজ নেই। তবে চোরকে চোর বলা, ডাকাত কে ডাকাত বলা দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। এখন বিভিন্নজন বিভিন্নভাবে দেয়। যেমন আপনি হাসি বা তামাশাচ্ছলে দেন আর কেউ হয়তোবা রূঢ ভাবে দেয় পার্থক্য এই যা।

  11. আসিফ ভাই, দুটো বিষয়ে একটু ক্লিয়ার করার অনুরোধ করছি‍। (১) কারো মৃত্যুতে খুশি হওয়া বা উল্লাস প্রকাশ করাকে কীভাবে দেখেন? (২) অত্যাচারী, ইসলামবিদ্বেষী বা অমুসলিম কারো মৃত্যুতে শোক প্রকাশ কি ঈমানের সাথে সাংঘর্ষিক?

  12. The relevant questions to ask

    1. Did all ‘scholars’ of the Quran/tafsir agree on your narrative “সূরা লাহাব আপনি আল্লাহ্‌র বাণী হিসেবে এবং আল্লাহ্‌র সিদ্ধান্ত হিসেবে পাঠ করেন ” Did not they use this to ‘psychoanalyze’ God’s wisdom? To reach wisdom did not they use this as “This is how God thinks and acts” and we should think/act like that?

    2. “আপনি কুরআনকে মানেন নাকি কুরআনকে ব্যবহার করেন?” – If it was that simple, Why is this communication material so ‘complicated’ that it becomes so easy for a ‘regular’ people to use it to follow their tribal/self-serving/bias mindset? Did not scholars of the Quran/4 Sunni school of thoughts full of cognitive biases? The whole foundations of ‘theology’ are built by people of the past, who had little idea about this world and how human and its ‘evolutionary biology/ psychology’ work.

    3. When the Quran is part of one’s identity, she will use it as she understands fit her purpose/worldview. Your narrative will not bring much change. Yes, it might bring a little bit of introspection.

  13. মৃত ব্যাক্তির লাশের গাড়িতে জুতা মারা যাবে কিনা সেটা নিয়ে লেখেন

Comments are closed.