আমি জীবনে শেখ মুজিবের চেয়ে সৎ বাঙালি মানুষ দেখেছি মিনিমাম পঞ্চাশজন। যেমন – আমি, – ফাহাম আবদুস সালাম

আমি জীবনে শেখ মুজিবের চেয়ে সৎ বাঙালি মানুষ দেখেছি মিনিমাম পঞ্চাশজন। যেমন – আমি, বাকী আংকেল, ছাদিক স্যার।

আমি শেখ মুজিবের চেয়ে উন্নত চরিত্রের মানুষ দেখেছি মিনিমাম শ’খানেক। যেমন জাকিয়া ইসলাম ম্যাডাম, নুরুল হুদা মির্জা, মুহাম্মদ ইউনুস, জাফরউল্লাহ সাহেব।

সাহসী বাঙালি দেখেছিও প্রচুর – যেমন খালেদা জিয়া। অবশ্য মেয়েদের সাহস ছেলেদের চেয়ে এমনিতেই বেশীই হয়। সে দিক থেকে দেখলেও এই আমাদের সময়েই প্রচুর বাঙালি পুরুষ দেখেছি যারা শেখ মুজিবের চেয়ে সাহসী – যেমন শহীদুল আলম, মাহমুদুর রহমান কিংবা পিনাকী ভট্যাচার্য।

যোগ্যতার কথায় আর না যাই। হাজার হাজার মানুষের নাম লিখতে হবে।

যেই জাতির মানুষ মনে করে যে তার জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান শেখ মুজিব – সেই জাতির এক্সপেক্টেশান ও স্ট্যান্ডার্ড এতো লো যে তাদের দুরাবস্থার কারণ কী – সেটা অলমোস্ট সেল্ফ-এক্সপ্লেনেটোরি। ইন ফ্যাক্ট যারা “শেখ মুজিব” ও “শ্রেষ্ঠ” – এই দুটো শব্দ একই বাক্যে ব্যবহারের পরিকল্পনা করেন তাদের আদৌ কোনো কল্পনাশক্তি আছে বলে আমার মনে হয় না।

আমি সব সময় সবাইকে উপদেশ দেই: দিন খারাপ আসতেই পারে – তাই বলে স্ট্যান্ডার্ড নীচে নামাবেন না। হৃদয় ফকিন্নীর হলে চারপাশে শুধু ফকিন্নীই জড়ো হবে।

উৎস । তারিখ: 2020-08-16 17:00:01

31 thoughts on “আমি জীবনে শেখ মুজিবের চেয়ে সৎ বাঙালি মানুষ দেখেছি মিনিমাম পঞ্চাশজন। যেমন – আমি, – ফাহাম আবদুস সালাম”

  1. স্পষ্ট বচন। আমাদে চারপাশে অনেকেই হয় চক্ষুলজ্জায়, কেউ বা অন্য কোনও কারনে সত্যটা স্পষ্টভাবে উচ্চারণ করতে পাতে না।

  2. আওয়ামী লীগ সরকার আর কিছু পারুক না পারুক একটা পুরো জাতি কে তেলবাজ চাটুকার জাতি বানিয়ে ফেলেছে। এর মাঝে আপনারা হলেন এক-একটা আশার আলো।

  3. শতভাবে সদাবিভক্ত এ জাতিকে একতাবদ্ধ করা ছিলো শেখ মুজিবুর রহমানের প্রমানিত যোগ্যতা। জাতীয় নেতা হিসেবে সম্মানিত হওয়ার জন্য এটাই যথেষ্ট। বাকিসব ইস্যুর সাথে উনাকে মিলিয়ে ফেলে কোনো দল যদি ভুল করে তবে উনাকে অস্বীকার করাও একই ভুল।

  4. জাতী তো হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান মনে করেনাই৷ মনে করছে বিবিছি জরীপে ভোট দেয়া বেশীরভাগ মানুষ বা আইডি।

    যাই হোক, বিগত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালীর ভোট পাওয়া ব্যাক্তি আওয়ামী বয়ানে হইয়া যাইতেছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ আর আসিতেছে বঙ্গমাতা।

  5. ভাই,
    আপনার ২ টা সত্বা।
    একটা নলেজে ভরপুর। এই সত্বার আমি ফ্যান।

    আর একটা সত্বা এটা।
    এটা আপনার একান্ত ব্যক্তিস্বত্বা যেখানে পিনাকী ভাট আপনার আদর্শ পুরুষ।
    আমার অনেক জোরে হাসতে ইচ্ছা করে যখন আপনার এই সত্বা জেগে উঠে,,,,,,,

  6. খালেদা জিয়া সাহসীতে চান্স পাইছে, মাগার উন্নত চরিত্রে, সততায় চান্স পায়নাই। গুড।

  7. আপনে শেখ মুজিবরে দ্যাখেননাই। কিন্তু কইতেসেন তারচেয়ে সৎ, উন্নত চরিত্রের, সাহসী অসংখ্য মানুষ দেখসেন। তার এইসব মানবীয় গুণাবলীর, আপনার এই তুলনার্থে, পরিমাপ ক্যামনে করলেন? কিসের ভিত্তিতে?

  8. আপনি যেটাই বলেন না কেন বঙ্গবন্ধুর সাহস, অবদান, নেতৃত্ব অন্য কারোর সাথে তুলনাযোগ্য নয়। হ্যা উনারও অনেক দোষ ত্রুটি আছে সেটা অস্বীকার করবার মতো নয়। আমাদের উচিত দল,মত নির্বিশেষে বঙ্গবন্ধু, ভাসানি, জিয়া, সোহরাওয়ার্দী, তাজউদ্দীন ইত্যাদি উনাদের অবদানকে স্বীকার করা এবং প্রশংসা করা।

    আর আপনি যে বর্তমানে সাহসী পুরুষদের লিস্ট দিলেন সেখানে সময়ের সবচেয়ে সাহসী তেজী যুবক ভিপি নূর অনুপস্থিত। আপনার যে জ্ঞান, চিন্তাভাবনার গভীরতা সেখানে এটা আমাকে হতাশ করেছে। বর্তমানে বাংলাদেশে যে কয়েকজন সাহসী, অকুতোভয়ী পুরুষ আছে সেখানে ভিপি নুর সবার উপরে।

  9. “স্ট্যান্ডার্ড” বিষয়টা বাঙ্গালীর সাথে যায় না। যাই হউক, নুরুল হুদা মির্জা ( ছটি) কে তো আপনার খুব বেশী দিন পাওয়ার কথা না। মনে হচ্ছে খুব দ্রুতই আপনি উনার সাথে প্রচুর ইন্টারেক্ট করতে পেড়েছিলেন বা করেছিলেন। উনার ভান্ডারে প্রচুর তথ্যও ছিল। মনে হচ্ছে আপনি তার অনেকটাই বেড় করে নিতে পেড়েছিলেন। চিরকুমার মানুষটা জাত রাজনীতিবিদ ছিল। আপনার কিছু কিছু লেখায় উনার ছায়া দেখতে পাই( মনে হয়। ভুলও হতে পাড়ি)!

  10. Faham Abdus Salam .. any one is honest, brave and well qualified so what… good for them… but how could you deny seikh mujib’s contribution to Bangladesh independence that took him to a different level….

  11. অাপনি অনেক জ্ঞানী মানুষ, সংগত কারনেই খুবই জ্ঞানগর্ভ কথা বলেছেন। কেউ ফেসবুকে কাউকে শুধু সমালোচনা করেই শেখ মুজিবের চেয়ে সাহসী হওয়া যায়! যে শেখ মুজিবের অবদানকে খাট করে, সে তো বাংলাদেশকে মন থেকে স্বীকার করে বলে মনে হয় না। সে এই দেশকেই মনে প্রাণে ঘৃণা করে বলেই অামার বিশ্বাস। তবে স্রোতের বিপরীতে দূর্দান্ত লিখে চলেছেন অাপনি। কিপ ইট অাপ। হোপ উই ক্যান গেট মেনি নিউ ইনফরমেশন!

  12. আপনার লিখা পড়ি, ভাল লাগে। মাঝে মাঝে শেয়ারও দেই। অনেক দিন পর আপনার লিখায় একটা স্বস্তা প্রতিহিংসাপরায়ণ কিছু যেন দেখলাম। বঙ্গবন্ধুকে জামাতের ঘর থেকে দেখলে শ্রেষ্ঠ মনে হবার কোন কারন যে নেই সেটা না বোঝার মত বোকা অন্তত বাঙ্গালী নয়। শেখ হাসিনাকে নিয়ে বলেন ওটুকুও বাঙ্গালী খুশী মনেই শুধু মেনে নিবে না বরং সমর্থনও করবে কিন্তু শেখ মুজিবকে নিয়ে যখন কলম চালাবেন তখন আপনি আপনার বাঙ্গালী পরিচয়টাকে নিজের অজান্তেই কমপ্রমাইজড করে ফেলছেন এবং আপনি আমাদের কাছে আপনার গ্রহনযোগ্যতা হারাবেন। মির্জাফরদের পৃষ্ঠপোষকতা যে আপনার উদ্দেশ্য নয় সেটা প্রমানের দায় ভারও আপনার। মাঝে মাঝেই আপনার লিখায় তাদেরকে রক্ষার একটা অপচেষ্টা যেন ফিরে ফিরেই দেখছি। জ্ঞ্যানপাপী আর প্রকৃত জ্ঞ্যানী হবার মাঝে নিশ্চই কোথাও না কোথাও কিছু ফারাক আছে। আপনাকে জ্ঞ্যানীর চরিত্রে দেখতেই মনে হয আপনার পাঠকদের আগ্রহ বেশী হবার কথা। একটু যাচাই করে দেখবেন প্লিজ। 👍

  13. আপনার মতো মজার মানুষ জীবনে দেখিনাই, হেহে! আপনার সৎ চরিত্রের সার্টিফিকেট কিডা জানি দিসে ভাই?

  14. Faham সাব, শেখ মুজিবের হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী হওয়াটা ন্যায্য কিনা তা নিয়ে বিতর্ক চলতেই পারে। মানুষের পছন্দ তো যার যার ব্যক্তিগত। এই যেমন, কেউ কেউ স্বাধীনতার ঘোষনা (প্রথমে ভুলভাল এবং পরে শুদ্ধ কইরা) পাঠ করার জন্য নিখিল বাংলার সিপাহসালারকেও শ্রেষ্ঠ বাঙ্গালী ভাবতে পারে। যদিও মুজিবের দীর্ঘ রাজনৈতিক প্রচেষ্টা না থাকলে এই সিপাহসালার আব্বো কিন্তু সেই সুযোগের ত্রিসীমানায় জীবনেও যাইতেন কিনা সন্দেহ। বাঙালী যে একটা নিজ নামে স্বাধীন দেশ পাইছে, তার কারিগর হিসাবে মুজিবরে কেউ শ্রেষ্ঠ বাঙালী ভাবলে নিশ্চয়ই তারে খুব বেশী দোষ দেয়া যায়না। তবে আলাদা ভাবে তা’র যে রকম মূল্যায়ণ আপনে করলেন সেই প্রসঙ্গে দুইটা কথা বলি।

    নিজেরে সৎ বলার ব্যাখ্যায় আপনার অর্থনৈতিক সততার কথা বললেন। সেই বাবদে মুজিবকে কি আপনার চেয়ে কম সৎ বলা যায়? তিনি কি অর্থনৈতিক ক্ষেত্রে আপনার চেয়ে কম সৎ বা অসৎ ছিলেন? আর যদি নৈতিক সততার ইঙ্গিত করেন তবে তাতেও আপনি তার সাথে তুলনীয় না, কারণ আপনার নৈতিক সততার উদাহরণ অস্পষ্ট এবং তা নিয়ে সন্দেহ করাই যায়। আপনার কেডু বন্ধুরা চাইলে এই বিষয়ে কিছু আলোকপাত করতে পারে।

    উন্নত চরিত্রের প্রসঙ্গে আপনার কাছে জাফরুল্লাও অগ্রগামী। উনার সার্বিক চরিত্র কেমন তা ভালো জানিনা। তবে দেখি কথাবার্তার সময় হুদাই পিছলান। কিছুদিন আগে তো তার বিরুদ্ধে গণস্বাস্থ্যের এক মহিলা ডাক্তার যৌন হয়রানীর অভিযোগ তুলছিলো। যদিও যথারীতি তিনি তা অস্বীকার করছিলেন এবং সাংবাদিকদের জানাইছেন যে, ঐ মেয়ে ঠোঁটে লিপস্টিক লাগানোয় তারে চড় মারছিলেন (ক্যামনে কী?)। তার নিজের মুখের কথাও যদি সঠিক ধরি তবে তা যে কোন কিছিমের উন্নত চরিত্র সেইটা মাথায় ধরেনা। হয়তো আপনিই ভালো জানবেন।

    সাহসের প্রসঙ্গে সর্বাগ্রে আপোষহীন খালেদা ম্যাডামের উদাহরণ দিলেন। তিনি নিশ্চিত জেল জেনেও দেশে ফিরছেন তাই। তো, মুজিব কি নিশ্চিত জেল জেনেও বারবার পাকিদের বিরোধী রাজনীতি করেন নাই? নাকি জীবনভর যে জেল খাটছেন সেইটা আতাত কইরা হইছে? গুলিগুলা তো বুকেই খাইছিলেন, নাকি?

    রাজনৈতিকভাবে মুজিবের বিরোধিতা করাই যায়। এতে দোষের কিছু নাই। দলকানা বলদগুলারে হিসাবে না ধরলেও চলে। তবে মুজিব তো নিজেরে নিজে শ্রেষ্ঠ তকমা দেয় নাই। কিন্তু তার মাপের একজনরে হেয় করা যে কেমন চরিত্রের প্রকাশ তা যদি একটু বুঝতেন।

    যাই হোক, যার যার বুঝ, তার তার তরমুজ। আর এটা তো এমন না যে, কেউ নষ্ট হইলেও তার জ্ঞান বা উইট থাকতে নাই।

  15. জেনারেল জিয়ার চেয়ে লম্বা জেনারেল দেখেছি মিনিমাম বাইশ জন
    যেমন: জেনারেল এইচ এম এরশাদ

    Rubayat Mannan Rafi Ziaul Haque Israrul Haque

Comments are closed.